Agriculture

নেই পর্যাপ্ত পানি, আমন আবাদ নিয়ে শঙ্কা

নেত্রকোনায় পুরোদমে আমন আবাদ শুরু হলেও এবার পানি কম থাকায় কৃষক বিপাকে। উঁচু জমিতে করতে পারছেন না রোপণ কাজ। অবশেষে কিছুটা বৃষ্টি হচ্ছে। এই বৃষ্টি আগামী ১০-১৫ দিন অব্যাহত থাকলে আবাদ কার্যক্রম সুন্দরভাবে করা যাবে বলে আশা করছে কৃষি বিভাগ।

এছাড়াও পানি সঙ্কট কমাতে মেশিনের ব্যবস্থা করা হয়েছে বলেও জানিয়েছে কৃষি সম্প্রসারণের ঊর্ধ্বতন কর্মকর্তা।
সরে জমিনে দেখা গেছে, নেত্রকোনা জেলার ১০ উপজেলার প্রায় অর্ধেক হাওরাঞ্চল থাকলেও বেশিরভাগ এলাকায় হয় আমন আবাদ। শ্রাবণ মাসে রোপণ প্রক্রিয়া শেষে অগ্রহায়ণে ধান তোলেন কৃষকরা। কিন্তু গত কয়েক বছর ধরে আবহাওয়ার নানা পরিবর্তনে ব্যাঘাত ঘটছে আবাদে।

গত বছর অধিক বৃষ্টির কারণে সৃষ্ট বন্যায় ক্ষতিগ্রস্থ হয়েছে এ অঞ্চলের কৃষকরা। এ বছর পর্যাপ্ত বৃষ্টির অভাবে ধানের চারা রোপণ প্রক্রিয়া ব্যাহত হচ্ছে। ফলে ধান পাকতে গিয়ে পৌষ মাস চলে আসলে কোল্ড ইঞ্জুরিতে ক্ষতি হবার আশংকা রয়েছে। জমিতে শুকনো অবস্থা থাকায় চারা রোপণে হচ্ছে সমস্যা।

শ্রমিক দিয়ে কাজ করালে সে সকল চারা আবার পানির অভাবে নষ্ট হলে ক্ষতির মুখে পড়বেন কৃষকরা।

কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, এ বছর নেত্রকোনায় ১ লক্ষ ৩২ হাজার ৫৮০ হেক্টর লক্ষমাত্রা ধরা হয়েছে। তারমধ্যে ১০ আগস্ট বৃহস্পতিবার পর্যন্ত আবাদ হয়েছে ৪৩ হাজার ৬১৭ হেক্টর।

জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ মোহাম্মদ নুরুজ্জামান বলেন, পুরোদমে চলছে আবাদ। জমি শুকনো হয়ে যাবার কারণে কৃষি বিভাগ থেকে সেচ যন্ত্রের ব্যবস্থা করে দেয়া হয়েছে ইতোমধ্যেই।
মাঝখানে বৃষ্টি পাত একেবারে না হওয়ায় কৃষক ভাইয়েরা সমস্যায় পড়েছিল। তখন আমরা প্রয়োজনীয় পরামর্শ সহ ৪২৭ টি সেচযন্ত্র চালু করেছিলাম। কিন্তু গত তিন দিনে ৬০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। যার জন্য জমিতে ৪৩ হাজারের উপরে রোপণ প্রক্রিয়া সম্পন্ন হয়। আশা করা যাচ্ছে বৃষ্টিপাত পর্যাপ্ত হলে আগামী ১০-১৫ দিনের ভিতরে সিংহভাগ আবাদ হয়ে যাবে।

Mr Criminal

I am Mr. Criminal, the owner of this web portal, if you need to contact me urgently, please message me on the email below. Contact: admin@cybervillain.org Thank you

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button